img

শেখ হাসিনা সরকারের পতনের পর দেশ পরিচালনার দায়িত্ব নেয় অন্তর্বর্তী সরকার। নানা ধরনের দাবির মুখে সংস্কার কাজে হাত দেয় সরকার। এরই মধ্যে বিভিন্ন দাবি নিয়ে সচিবালয় ঘেরাও এবং অভ্যন্তরে হয়েছে কয়েকদফা হট্টগোলও। দুই মাস আগে বিভিন্ন দাবি সংবলিত পাঁচ দফা বাস্তবায়নে আন্দোলন করেছিল অন্ত মন্ত্রণালয় কর্মচারী অ্যাসোসিয়েশন।

দাবি পূরণ না হওয়ায় আজ বুধবার ফের সচিবালয়ে শান্তিপূর্ণ ‘করিডর ব্লকেড’ কর্মসূচি পালন করেছেন সংগঠনটির নেতাকর্মীরা। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির কর্মচারীরা এই আন্দোলন করছেন। এ দিন সকাল ১১টার দিকে সচিবালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রায় এক শ কর্মকর্তা-কর্মচারী জনপ্রশাসন মন্ত্রণালয়ের বারান্দা ব্লকড করে সমাবেশ করে। এ সময় তাদের দাবিগুলো তুলে ধরে বক্তব্য দেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের নেতা নজরুল ইসলাম।

দাবিগুলো হলো-
১. সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের সাংগঠনিক কাঠামো ও কর্মপরিধি দেশের অন্যান্য দপ্তর/সংস্থা থেকে ভিন্নতা রয়েছে। তাই সচিবালয়ে কর্মরতদের স্বতন্ত্র পদনাম থাকা আবশ্যক।

২. দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে (দপ্তর/সংস্থা, জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে) প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তা পদনামে পদ সৃজন/রূপান্তর করায় সচিবালয়ে কর্মরতদের পদনামে ভিন্নতা আনয়ন করা প্রয়োজন।

৩. বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা মাঠপ্রশাসনে পদায়িত হলে তাদের পদনাম ‘সহকারী কমিশনার’ এবং সচিবালয়ে পদায়িত হলে তাদের পদনাম ‘সহকারী সচিব’ হয়।

একইভাবে বাংলাদেশ সচিবালয়ে কর্মরত ক্যাডারবহির্ভূতদের পদনাম মাঠপ্রশাসন, দপ্তর/সংস্থা থেকে স্বতন্ত্র হওয়া আবশ্যক।

৪. নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কেন্দ্রীয় ব্যাংক হিসেবে ‘বাংলাদেশ বাংক’-এ কর্মরতদের পদনাম অন্যান্য বাণিজ্যিক ব্যাংকে কর্মরতদের পদনামে ভিন্নতা রয়েছে। একইভাবে কেন্দ্রীয় প্রশাসন হিসেবে সচিবালয়ের পদনাম অন্যান্য প্রতিষ্ঠানের পদনামের সঙ্গে ভিন্নতা থাকা প্রয়োজন।

জয়পুরহাটে বিএনপির দু’গ্রুপের সংঘর্ষ, আহত ৪

৫. নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হিসেবে সুপ্রিম কোটের্ কর্মরতদের পদনাম অন্যান্য নিম্ন আদালতে কর্মরতদের পদনাম ভিন্নতা রয়েছে। একইভাবে কেন্দ্রীয় প্রশাসন হিসেবে সচিবালয়ের পদনাম অন্যান্য প্রতিষ্ঠানের পদনামের সঙ্গে ভিন্নতা থাকা প্রয়োজন।

এই বিভাগের আরও খবর