img

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে ২৪ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছাবেন। এ সফর ঘিরে নিউইয়র্কে বিএনপি ও আওয়ামী লীগের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে উত্তেজনা সৃষ্টি হয়েছে। বিএনপি ড. ইউনূসকে স্বাগত জানানোর কর্মসূচি ঘোষণা করেছে, অন্যদিকে আওয়ামী লীগ তাঁর বিরুদ্ধে বিক্ষোভ করার পরিকল্পনা নিয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রতিদিনের এক প্রতিবেদনে জানা যায়, ড. ইউনূস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকের কারণে একদিন আগেই নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি তাঁর প্রথম বিদেশ সফর। তিনি ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বক্তব্য রাখবেন এবং ওই রাতেই ঢাকায় ফিরবেন।

ড. ইউনূসকে ঘিরে বিএনপি ও আওয়ামী লীগ তাদের কর্মসূচি সফল করতে নিউইয়র্কে একাধিক প্রস্তুতি সভা করেছে। যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জাকির এইচ চৌধুরী জানিয়েছেন, বিএনপি এবার ড. ইউনূসকে স্বাগত জানাবে এবং আওয়ামী লীগ সরকারের আমলে খুন-গুম-নির্যাতনের বিচার চাইবে। ২২ সেপ্টেম্বর নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বিএনপির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হবে, যেখানে কর্মসূচির বিস্তারিত পরিকল্পনা করা হবে। যুক্তরাষ্ট্র যুবদল নেতা মাসুদ রানা বলেন, “কর্মসূচির দিন আওয়ামী লীগ কোনো বাধা দিলে প্রতিহত করা হবে।”

অন্যদিকে, আওয়ামী লীগও ড. ইউনূসের সফরের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে। তারা ড. ইউনূসের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে ধরে নিউইয়র্কে বিক্ষোভ করতে যাচ্ছে।

ড. ইউনূস জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণের পাশাপাশি জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েনসহ বিভিন্ন রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থার নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি, বাহরাইনের ক্রাউন প্রিন্স হামাদ বিন ঈসা আল খলিফা, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুসহ অন্যান্য নেতৃবৃন্দের সাথেও সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে।

ড. ইউনূসের এই সফরকে ঘিরে নিউইয়র্কে উত্তেজনা ও পাল্টাপাল্টি কর্মসূচির কারণে প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনীও তৎপর রয়েছে বলে জানা গেছে

এই বিভাগের আরও খবর